শিরোনামঃ-

» ‘আই কেন ডু, উই কেন ডু’ স্লোগান নিয়ে বর্ডার গার্ড স্কুল এন্ড কলেজে ড. মোমেন

প্রকাশিত: ২৬. সেপ্টেম্বর. ২০১৮ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ স্কুল-কলেজের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে সিলেট নগরীর বিভিন্ন স্কুল পরিদর্শন করছেন জাতিসংঘস্থ বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্টদূত, প্রফেসর এমিরেটাস ড. এ কে আব্দুল মোমেন।

‘আই কেন ডু, উই কেন ডু’ (আমি পারি, আমরা পারবো) এই স্লোগানকে সামনে রেখে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন মোটিভেশনাল (অনুপ্রেরণামূলক) বক্তব্য দিচ্ছেন।

বুধবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে তিনি নগরীর আখালিয়াস্থ বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজে যান।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে স্বাগত জানান অধ্যক্ষ ফয়জুল হক। সেখানে পৌঁছে পুরো ক্যাম্পাস পরিদর্শ শেষে তিনি দশম ও একাদশ শ্রেণিতে যান এবং স্ব স্ব শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন।

ড. মোমেন বলেন- জীবনে সফল হতে হলে বড় বড় স্বপ্ন দেখতে হবে। পাশাপাশি প্রচুর লেখাপড়া করতে হবে। কারণ, বিশ্বে যত মানুষই সাফল্যের শিখরে পৌঁছেছেন তাদের স্বপ্ন ছিলো অনেক বড়।

এককথায়, মানুষ তার স্বপ্নের সমান বড়।

তিনি বলেন, সফলতার জন্য চ্যালেঞ্জ নিতে হয়। পৃথিবীর সফল ব্যক্তিরা চ্যালেঞ্জ গ্রহণ করেছেন, শত বাঁধা পেরিয়ে তারা ইতিহাসে স্থান করে নিয়েছেন। তাই, চ্যালেঞ্জ গ্রহণ করার মতো মনমানসিকতা থাকতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পৃথিবীতে মানুষের জন্য কোন কিছুই অসম্ভব নয়। সবসময় মনেপ্রাণে ধারণ করতে হবে- আই কেন ডু, উই কেন ডু। বাঙালি জাতি একথা বারবার প্রমাণ করেছে।

বাঙালি জাতিকে বীরের জাতি- আখ্যায়িত করে সাবেক এই কূটনীতিক ও শিক্ষাবিদ বলেন- কোন ক্ষেত্রেই আমরা পরাজিত হতে পারি না। বৃটিশ বিরোধি আন্দোলন, ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ সহ উপমহাদেশে গুরুত্বপূর্ণ বিভিন্ন আন্দোলনে বাঙালির ত্যাগ ও সফলতা উদাহরণ তুলে ধরেন তিনি।

তিনি বলেন- সবার উপর মানুষ সত্য তাহার উপরে নাই- মানবতার এই পরম বাণী আমরাই প্রথম বিশ্বে ছড়িয়ে দিয়েছি। আমাদের দেশে এখনও সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজমান। হিন্দু, মুসলিম, খ্রিষ্টান, বৌদ্ধ- সবধর্মের মানুষ পাশাপাশি বসবাস করছে এবং ধর্ম-কর্ম পালন করছে। এটা আমাদের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য।

পরষ্পরের প্রতি সবসময় শ্রদ্ধাবোধ, মমত্ববোধ এবং দেশপ্রেম ও মানবকল্যাণে নিজেদের নিবেদিত করার আহ্বান জানিয়ে ড. এ কে আব্দুল মোমেন বলেন, একাত্তরে ৩০ লাখ জীবন ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এদেশ স্বাধীন হয়েছে। বিগত দিনে রাষ্ট্রীয় দুঃশাসনের কারণে সেই দেশ বিশ্বে দুর্নীতিতে সেরা হয়েছে। এটা এ জাতির জন্য চরম অপমানজনক বিষয়।

শিক্ষার্থীদের তিনি বলেন, আমরা সকল সময় দুর্নীতিকে ‘না’ বলবো, দুর্নীতি প্রতিহত করবো। কারণ, দুর্নীতি একটা দেশের উন্নয়নকে ধ্বংস করে দিতে পারে। একইভাবে সন্ত্রাস, বোমাবাজি অর্থনৈতিক অগ্রযাত্রার অন্যতম অন্তরায়। এসব ক্ষতিকর কর্মকান্ডে দেশপ্রেমিক মানুষ কখনো জড়াতে পারে না।

বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করে ড. মোমেন বলেন- একসময় বাংলাদেশ বিশ্বের কাছে তলাবিহীন ঝুঁড়ি হিসেবে পরিচিত ছিল। আজ এদেশ মানবতা ও উন্নয়নের রোড মডেল।

তিনি বলেন- বিশ্ব জরিপ মতে- বিশ্বের পাঁচ উন্নয়ন সম্ভাবনার দেশের মধ্যে একটি হলো বাংলাদেশ। এর কারণ হলো বাঙালি অত্যন্ত মেধাবি ও পরিশ্রমী জাতি। আমাদের তরুণ প্রজন্মের প্রচুর মেধা রয়েছে। এ মেধাকে কাজে লাগাতে হবে। তবেই, আমরা আরো বহুদূর এগিয়ে যেতে পারবো।
এসময় বর্ডার গার্ড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক, উপাধ্যক্ষ এনায়েতুর রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, স্থানীয় শিক্ষানুরাগী ফরহাদ বকস, কলেজ শাখার সমন্বয়ক জনি তালুকদার, শ্রেণি শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৩৪ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031