শিরোনামঃ-

» আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৭ পালন ও মানববন্ধন, দুর্নীতিবিরোধী শপথ পাঠ ও বাই-সাইকেল র‌্যালি

প্রকাশিত: ১০. ডিসেম্বর. ২০১৭ | রবিবার

স্টাফ রিপোর্টারঃ শনিবার (৯ ডিসেম্বর) ২০১৭, সিলেট ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেটে শনিবার (০৯ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করেছে।

এ উপলক্ষ্যে গৃহীত কর্মসূচির মধ্যে ছিল দুর্নীতিবিরোধী মানববন্ধন, দুর্নীতিবিরোধী শপথ পাঠ ও দুর্নীতিবিরোধী বাই- সাইকেল র‌্যালি।

১০ জুলাই ২০১৭ তারিখে মন্ত্রিপরিষদের সভায় জাতিসংঘ ঘোষিত শনিবার (৯ ডিসেম্বর) ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’কে জাতীয়ভাবে উদযাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদভুক্ত অন্যতম সদস্য রাষ্ট্র হিসেবে সরকারিভাবে এ দিবস পালনের সিদ্ধান্ত দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশ সরকারের প্রদত্ত জাতীয় ও আন্তর্জাতিক প্রতিশ্রুতি রক্ষায় রাজনৈতিক সদিচ্ছার বহিঃপ্রকাশ।

বাংলাদেশ সরকারের এ ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণের পেছনে টিআইবি’র দীর্ঘদিনের অধিপরামর্শ গুরুত্বপূর্ণ অনুঘটক হিসেবে কাজ করেছে।

টিআইবি ২০০৪ সাল থেকে শুরু করে প্রতিবছর নিয়মিতভাবে বাংলাদেশে শনিবার (৯ ডিসেম্বর) ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’ হিসেবে পালন করছে।

এ বছর প্রথমবারের মত প্রত্যক্ষভাবে সরকারের সাথে যুগপৎভাবে দিবসটি উদ্যাপন করছে টিআইবি।

দুর্নীতি দমন কমিশন (দুদক) এর সাথে টিআইবি যৌথভাবে ও জেলা প্রশাসকের কার্যালয়ের সহায়তায় সারাদেশের ৬৪ জেলায় মানববন্ধন আয়োজনের সিদ্ধান্তের প্রেক্ষিতে জেলা প্রশাসনের কর্মসূচির সাথে সমন্বয় করে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেট আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন করে।

শনিবার (৯ ডিসেম্বর) জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অনুষ্ঠিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে টিআইবি প্রণীত দুর্নীতিবিরোধী শপথ পাঠ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত বিভাগীয় ও জেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বেসরকারি সংস্থার প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীগণ দুর্নীতিবিরোধী শপথ পাঠ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দেব শপথ পাঠ পরিচালনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন- সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার। সকাল সাড়ে নয়টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

এরপর দুর্নীতিবিরোধী ফেস্টুন ও বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী।

উপস্থিত ছিলেন- দুর্নীতি দমন কমিশনের সিলেট বিভাগীয় পরিচালক নিরু শামসুন নাহার, উপ-পরিচালক মো. তৌফিকুল ইসলাম, সচেতন নাগরিক কমিটি (সনাক), সিলেট এর সভাপতি আজিজ আহমদ সেলিম এবং জেলা প্রশাসন ও জেলার অন্যান্য দপ্তরের উদ্ধর্তন কর্মকর্তাগণ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মূখে দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দেব, জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী, দুদকের বিভাগীয় পরিচালক নিরু শামসুন নাহার, সনাক সিলেটের সভাপতি আজিজ আহমদ সেলিম, দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. তৌফিকুল ইসলাম, টিআইবি সিলেট ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায় এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সনাক-টিআইবি’র ইয়েস গ্রুপ, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সততা সংঘ, সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে থেকে সনাক সিলেট এর ইয়ুথ এনগেজমেন্ট এ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের উদ্যোগে একটি বর্ণাঢ্য দুর্নীতিবিরোধী বাই-সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালি উদ্বোধন করেন সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দেব। জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি শুরু হয়ে তালতলা, শেখঘাট (কাজীরবাজার ব্রীজ), রিকাবীবাজার পয়েন্ট, চৌহাট্টা, আম্বরখানা পয়েন্ট, শাহী ঈদগাহ্, এম সি কলেজ, টিলাগর পয়েন্ট, শিবগঞ্জ, এসএমপি কার্যালয়, নাইওরপুল, নয়াসড়ক পয়েন্ট, নয়াসড়ক, জেল রোড, বারুতখানা পয়েন্ট, জিন্দাবাজার, শহীদ মিনার এর সামন দিয়ে পুনরায় চৌহাট্টা হয়ে মীরবক্সটুলা সনাক কার্যালয়ে এসে সমাপ্ত হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৩৬ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031