শিরোনামঃ-

» নাপা সহ ৫১ প্রকার ঔষধ নিষিদ্ধ; সবাইকে না কেনার পরামর্শ

প্রকাশিত: ২৭. জুলাই. ২০১৭ | বৃহস্পতিবার

হেল্থ ডেস্কঃ নাপা সহ ৫১ ঔষধ নিষিদ্ধ। ঔষধ প্রশাসন অধিদপ্তর বেশ কয়েকটি কোম্পানির উৎপাদিত ৫১টি ঔষধের রেজিস্ট্রেশন বাতিল করেছে। জনগণকে এসব ঔষধ না কেনার অনুরোধ করা হয়েছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর দেশের খ্যাতিসম্পন্ন ঔষধ কোম্পানি সহ বেশ কিছু ঔষধ কোম্পানির ৫১টি ঔষধ নিষিদ্ধ করেছে। রেনাটা, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো, অপসোনিন, দ্য ইবনে সিনা সহ বেশ কয়েকটি কোম্পানির উৎপাদিত ৫১টি ঔধের রেজিস্ট্রেশন বাতিল করেছে।

প্যারাসিটামল, পায়োগ্লিটাজন ও রসিগ্লিটাজন গ্রুপের বাতিলকৃত ৫১টি ওষুধসমূহের উৎপাদন, ক্রয়, বিক্রয়, বিতরণ, মজুদ এবং প্রদর্শন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। জনসাধারণকে এসব ঔষধের ব্যবহার না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক ও লাইসেন্সিং অথরিটি (ড্রাগস) মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

নিষিদ্ধ ঘোষিত ঔষধ সমুহ হলো- রেনাটা লিমিটেড, মিরপুর ও রাজেন্দ্রপুরের প্যারাডট ট্যাবলেট, মিরপুরের পায়োগ্লিন ৩০ ট্যাবলেট স্কয়ার ফার্মাসিউটিক্যালস: এইস সফট ট্যাবলেট, টস-৩০ ট্যাবলেট, টস-৪৫ ট্যাবলেট, সেনসুলিন ২ ট্যাবলেট বেক্সিমকো ফার্মা: নাপা সফট ট্যাবলেট, পায়োগ্লিট ৩০ ট্যাবলেট, পায়োগ্লিট ৪৫ ট্যাবলেট ড্রাগ ইন্টারন্যাশনাল: ফিভিমেট ট্যাবলেট, পায়োজেনা ৩০ ট্যাবলেট, রোমেরল ২ ট্যাবলেট, রোমেরল ৪ ট্যাবলেট দ্য একমি ল্যাবরেটরিজ: ফাস্ট-এম ট্যাবলেট।আরও রয়েছে: বায়োফার্মা: এসিটা সফট ট্যাবলেট, প্রিগলিট-৩০ ট্যাবলেট অপসো স্যালাইনের জিসেট ট্যাবলেট অপসোনিন ফার্মা: রেনোমেট ট্যাবলেট, পাইলো ৩০ ট্যাবলেট এসকেএফ:

টেমিপ্রো ট্যাবলেট ইউনিমেড এন্ড ইউনিহেলথ: একটোস ৩০ ট্যাবলেট এসিআই লিমিটেড: ডায়াট্যাগ ৪৫ ট্যাবলেট জেনারেল ফার্মাসিউটিক্যালস: রসিগ্লিট ২ ট্যাবলেট, রসিগ্লিট ৪ ট্যাবলেট এরিস্টোফার্মা: গ্লুকোরস ২ ট্যাবলেট, গ্লুকোরস ৪ ট্যাবলেট, গ্লুকোজন ৩০ ট্যাবলেট ডেল্টা ফার্মা: রসিট-৪ ট্যাবলেট মিল্লাত ফার্মা: পায়োট্যাব ৩০ ট্যাবলেট ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস: পায়োডার ৩০ ট্যাবলেট কেমিকো ফার্মাসিউটিক্যালস: ওগলি ৩০ ট্যাবলেট, ট্যাজন -৪ ট্যাবলেট ডক্টরস কেমিক্যাল ওয়ার্কস লিমিটেড: পায়োজন ৩০ ট্যাবলেট অ্যালকো ফার্মা: পায়োলিট ৩০ ট্যাবলেট।

দ্য হোয়াইট হর্স ফার্মা: লিট-৩০ ট্যাবলেট আদ-দ্বীন ফার্মাসিউটিক্যালস: পিজোবেট ৩০ ট্যাবলেট নাভানা ফার্মাসিউটিক্যালস: ডায়াটাস ৩০ ট্যাবলেট শরীফ ফার্মাসিউটিক্যালস: প্যারামিন ট্যাবলেট, পিগজন ৩০ ট্যাবলেট সোমাটেক ফার্মাসিউটিক্যালস: একটেল-এম ট্যাবলেট লিওন ফার্মাসিউটিক্যালস: মেটেস ট্যাবলেট জিসকা ফার্মাসিউটিক্যালস: পামিক্স এম ট্যাবলেট নোভেল্টা বেস্টওয়ে ফার্মাসিউটিক্যালস: নরসফট ট্যাবলেট প্যাসিফিক ফার্মাসিউটিক্যালস: পিগ্লিট ৩০ ট্যাবলেট, রগ্লিট ৪ ট্যাবলেট মেডিমেট ফার্মা লিমিটেড: ডায়াপায়োট্যাব ৩০ ট্যাবলেট।

উল্লেখ্য, সম্প্রতি ঔষধ নিয়ন্ত্রণ কমিটির ২৪৪তম সভায় এসব ঔষধের রেজিস্ট্রেশন বাতিল করা হয়।

সংশ্লিষ্ট কোম্পানি কর্তৃপক্ষকে এসব ঔষধ নিজস্ব চ্যানেলের মাধ্যমে বাজার হতে প্রত্যাহার করে তার পরিমাণ সহ অধিদপ্তরকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে রেজিস্ট্রেশন বাতিলকৃত ঔষধ সমূহের উৎপাদন, ক্রয়-বিক্রয়, বিতরণ, মজুদ এবং প্রদর্শন সম্পূর্ণরুপে নিষিদ্ধ করা হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ১১৬৬ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031