শিরোনামঃ-

» দিনব্যাপি “Making Digital Presence Effective for Digital Government” শীর্ষক এক কর্মশালা সম্পন্ন

প্রকাশিত: ১৫. জুন. ২০১৭ | বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টারঃ গতিশীল আধুনিক সমাজব্যবস্থা বিনির্মাণে তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। সিলেট বিভাগীয় কমিশনার ড. মোসাম্মৎ নাজমানারা খানম বলেছেন, তথ্য-প্রযুক্তির এই যুগে উন্নত বিশ্বের সাথে পাল্লা দিয়ে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে।

আর দেশের এই অগ্রযাত্রায় বাংলাদেশের তথ্য প্রযুক্তি বিভাগের অন্যতম বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বৃহস্পতিবার (১৫ জুন) বাংলাদেশ কমম্পিউটার কাউন্সিল (বিসিসি), সিলেট আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে আয়োজিত দিনব্যাপি “Making Digital Presence Effective for Digital Government” শীর্ষক এক কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন- আধুনিক সভ্যতা হচ্ছে তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জীবনমানের উন্নয়ন ঘটানো। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত নেয়া গুরুত্বপূর্ন ১০টি কার্যাবলীর মধ্যে দারিদ্র বিমোচনের পরই রয়েছে ডিজিটাল বাংলাদেশ।

দুর্নীতিমুক্ত, স্বচ্ছ, জবাবদিহি, সময় ও অর্থ সাশ্রয়ী, গতিশীল আধুনিক সমাজব্যবস্থা নির্মাণে তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। সিলেট কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিসি, সিলেট আঞ্চলিক কার্যালয়ের সেন্টার ইনচার্জ বিশিষ্ঠ প্রযুক্তিবিদ মধুসূদন চন্দ।

সহকারী প্রোগ্রামার অলি উল্লাহ আহম্মেদ’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক এম. জহিরুল ইসলাম।

সভাপতির বক্তব্যে প্রযুক্তিবিদ মধুসূদন চন্দ বলেন- একবিংশ শতাব্দীর এই বিশ্বায়নের যুগে তথ্য ও প্রযুক্তির ব্যবহার সর্বত্র বিদ্যমান। বাংলাদেশে একটু দেরিতে হলেও এর ব্যবহার ব্যাপক ভাবে বিস্তৃতি লাভ করছে। একথা অনস্বীকার্য যে প্রযুক্তি ছাড়া গোটা পৃথিবীই আজ অচল।

গবেষণা থেকে শুরু করে, ব্যবসা, শিক্ষা, কৃষি, চিকিৎসা সহ ঘরে-বাইরে, মহাকাশে, মহাসমুদ্রে সকল ক্ষেত্রেই আজ প্রযুক্তির ছোঁয়া। প্রযুক্তির ব্যবহার ছাড়া আজকের পৃথিবীতে কোন কিছুই কল্পনা করা যায় না।

তাই প্রযুক্তি সম্পর্কে আমাদের প্রত্যেকেরই সম্যক জ্ঞান থাকা একান্ত আবশ্যক। দিনব্যাপী কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপ এর ম্যানেজার (ডিজিটাল) নাজমুল হাসান হিমেল।

প্রশিক্ষণ কর্মশালায় সিলেট বিভাগের জেলা পর্যায়ের বিভিন্ন সরকারী সংস্থা সমূহের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক ও উদ্যোক্তা সহ সিলেটের প্রশিক্ষনার্থী অংশগ্রহন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৫৩ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031