শিরোনামঃ-

» এবারও প্রাথমিক সমাপনী পরীক্ষা ৮ সেট প্রশ্নে

প্রকাশিত: ২০. নভেম্বর. ২০১৬ | রবিবার

এডুকেশন ডেস্কঃ সারা দেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ রোববার (২০ নভেম্বর) থেকে। প্রতিদিন সকাল ১১টা থেকে শুরু হয়ে আড়াই ঘণ্টা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারও বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় ২০ মিনিট বেশি নির্ধারণ করা হয়েছে।

প্রথম দিন প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষার সমাপনীতে ‘ইংরেজি’ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

এ বছর ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে প্রাথমিকে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন অংশ নেবে। তাদের মধ্যে ১৩ লাখ ৪৬ হাজার ৩২ ছাত্র ও ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ ছাত্রী।
এ ছাড়াও ইবতেদায়িতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। তাদের মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৩১৯ ছাত্র ও ১ লাখ ৪২ হাজার ৩৯৬ জন ছাত্রী।
প্রাথমিক সমাপনীতে এবার দুই হাজার ৮৫৭ জন ও ইবতেদায়িতে ৯০ জন বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেবে।
দেশের সাত হাজার ১৯৪টি ও বিদেশের ১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলবে ২৭ নভেম্বর পর্যন্ত।
এদিকে, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে মন্ত্রণালয়ের নির্দেশে এবারও ৬৪ জেলাকে বিশেষ ৮টি অঞ্চলে ভাগ করা হয়েছে। ৮ সেট প্রশ্নে গত বছরের মতো এবারও প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।
দুর্গম এলাকার ২১০ কেন্দ্রেও বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে। সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ও বিভিন্ন তথ্য আদান-প্রদানের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।
কর্তৃপক্ষের সঙ্গে ০২-৯৫১৫৯৭৭ (মন্ত্রণালয়) ও ০২-৫৫০৭৪৯১৭, ০২-৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯ ও ০১৭১২৪১৩১০০ (প্রাথমিক শিক্ষা অধিদপ্তর) নম্বরে যোগাযোগ করা যাবে। ই-মেইল : ddestabdpe@gmail.com
আগামীকাল ২১ নভেম্বর সোমবার বাংলা, ২২ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২৩ নভেম্বর বুধবার প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর বৃহস্পতিবার ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর রোববার গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ ছাড়া ইবতেদায়ি সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কোরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ, ২৭ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৭৬ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930