শিরোনামঃ-

» শীঘ্রই ৪০ হাজার বাংলাদেশী গৃহকর্মীকে ফেরত পাঠাবে সৌদি আরব

প্রকাশিত: ২৫. মে. ২০১৬ | বুধবার

সিলেট বাংলা নিউজ ডেস্কঃ সৌদি আরবে বাংলাদেশী কর্মী নিয়োগের শুরু থেকে এখন পর্যন্ত যত কর্মী পাঠানো হয়েছে তাদের মধ্য থেকে ৫০ শতাংশ গৃহকর্মীকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। কাজ করতে অস্বীকৃতি জানানোসহ বিভিন্ন অভিযোগে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে।

নিয়োগ প্রতিষ্ঠানের মালিক হুসেইন আল-হারথি স্থানীয় গণমাধ্যমকে বলেন, ৪০ হাজার বা সৌদিতে মোট নিয়োগের ৫০ শতাংশ গৃহকর্মীকে বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে। কাজ করতে অস্বীকৃতি জানানো, বাংলাদেশে প্রশিক্ষণের ঘাটতি, ভাষার সমস্যা এবং সৌদি সংস্কৃতির সাথে নিজেদের খাপ খাওয়াতে না পারার অভিযোগসহ তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে বলে তিনি জানান।

নিয়োগ প্রতিষ্ঠানের কিছু মালিক বলেন, গৃহের মালিক তাদের গৃহকর্মীদের দক্ষতা যাচাই করার জন্য ৩ মাস সময় দেন। আর এই সময়ের মধ্যে যদি তারা কোন অদক্ষতা পান তখন বাড়ির মালিক দূতাবাসের নোটিশসহ গৃহকর্মীদের নিয়োগ প্রতিষ্ঠানের কাছে ফেরত পাঠান। দূতাবাসের সেই নোটিশে ফেরত পাঠানোর কারণও উল্লেখ থাকে। এরপর নিয়োগ প্রতিষ্ঠান দূতাবাসের মাধ্যমে গৃহকর্মীদের নিজ দেশে ফেরত পাঠায়।

নিয়োগ প্রতিষ্ঠানের আরেকজন মালিক বলেন, প্রথম থেকে এখন পর্যন্ত বাংলাদেশের ভিসার সংখ্যা ছুঁয়েছে ১ লাখ ৫০ হাজারে। কনস্যুলেট জেনারেল অব বাংলাদেশ এর উদ্ধৃতি দিয়ে একজন কর্মকর্তা বলেন, কাজের উদ্দেশ্যে বিদেশে পাঠানোর আগে গৃহকর্মীদের প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে বাংলাদেশ।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৫৯ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031