শিরোনামঃ-

» এক বছরে সড়ক দুর্ঘটনায় সিলেট বিভাগে নিহত ২৭৮, আহত ৬৫৪

প্রকাশিত: ০৮. জানুয়ারি. ২০২২ | শনিবার

নিসচা’র প্রতিবেদনঃ
নিরাপদ সড়ক চাই (নিসচা) ২০২১ সালের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে। ২০২১ সালে সিলেট বিভাগে মোট ৩১৫টি  সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭৮ জন ও আহত হয়েছেন ৬৫৪ জন। এর মধ্যে সিলেট জেলায় ১৩৪টি সড়ক দুর্ঘটনায় ১১৯ জন নিহত ও ৩১৩ জন আহত হয়েছেন।
সুনামগঞ্জ জেলায় ৪২টি  সড়ক দুর্ঘটনায় ২৮ জন নিহত ও ১৯৩ জন আহত হয়েছেন। মৌলভীবাজার জেলায় ৪২টি সড়ক দুর্ঘটনায় ৩৩ নিহত ও ৪৬ জন আহত হয়েছেন।
হবিগঞ্জ জেলায় ৯৭টি সড়ক দুর্ঘটনায় ৯৮ জন নিহত ও ১০২ জন আহত হয়েছেন।
নিসচা’র প্রতিবেদনে ২০২০ সাল থেকে ২০২১ সালে সিলেট বিভাগে সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের সংখ্যা  বেঢ়েছে বলে উল্লেখ করা হয়।
২০২০ সালে ১৮৭টি  সড়ক দুর্ঘটনায় সিলেট বিভাগে ২৫০ জন নিহত ও  ৩৯৮ জন আহত হয়েছিলেন।
নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় কমিটির সদস্য-সচিব জহিরুল ইসলাম মিশু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, দেশের ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া,অনলাইন পত্রিকার তথ্য, অনুমেয় অনুজ্জ বা অপ্রকাশিত ঘটনা ও নিসচা’র শাখা সংগঠনগুলোর রিপোর্টের ভিত্তিতে নিসচা কেন্দ্রীয় কমিটি প্রতি বছরের ন্যায় এ বছরও সারাদেশের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তৈরি করেছে।
প্রতিবেদনে সড়কে সুষ্ঠু ব্যবস্থাপনা ও মনিটরিং এর অভাব, টাস্কফোর্স কর্তৃক প্রদত্ত ১১১টি সুপারিশনামা বাস্তবায়ন না হওয়া, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ করে ওভারটেকিং করা, বিরতি ছাড়া দীর্ঘসময় ধরে গাড়ি চালনা, সড়ক-মহাসড়কের মোটরসাইকেলও তিন চাকার গাড়ি বৃদ্ধি, রাস্তার পাশে হাট বাজার ও দোকানপাট বসানোকে দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।
এছাড়াও অশিক্ষিত ও অদক্ষ চালক, রাজনৈতিক সদিচ্ছার অভাব, সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন না হওয়া ইত্যাদি মূল কারণ হিসেবে প্রতিবেদনে চিহ্নিত করা হয়।
এছাড়া প্রতিবেদনে জেলা পর্যায়ে দুর্ঘটনার কারণ হিসেবে অতিরিক্ত লোক সংখ্যা,অপর্যাপ্ত রাস্তা, মোটরসাইকেল ও রিকশার আলাদা লেন না থাকা, পথচারীদের নিয়ম না মানার প্রবণতা, জেব্রাক্রসিং, ওভার ব্রিজ, আন্ডারপাস ব্যবহার না করে  যত্রতত্র পারাপার ও রাস্তা চলাচল ও পারাপারের সময় মোবাইল ফোন ব্যবহার করাকে দায়ী কর হয়েছে।
উল্লেখ্য, আজ ৮ জানুয়ারি শনিবার সকাল ১১টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবে নিসচা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২১ সালের সারাদেশের সড়ক দুর্ঘটনা পরিসংখ্যান তুলে ধরেন।
এসময় তিনি জানান, ২০২১ সালে সারাদেশে ৩৭৯৩টি সড়ক দুর্ঘটনায় ৪২৮৯ জন নিহত ও ৫৪২৪ জন আহত হয়েছেন।এছাড়া ২০২১ সালে সারা দেশে রেলপথে ২৭০টি দূর্ঘটনায় ২৫৪ জন নিহত ও ৪২ জন আহত, নৌ-পথে ৯০টি দূর্ঘটনায় ১৯৮ জন নিহত, ৩৩৯ জন আহত ও ১৮৬ জন  নিখোঁজ রয়েছেন, তবে আকাশপথে কোন দুর্ঘটনা ঘটেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৯২ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930