শিরোনামঃ-

» এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর সিলেট বিভাগের প্রাথমিক বাছাই পর্ব উপলক্ষে মতবিনিময় সভা

প্রকাশিত: ০২. জুলাই. ২০২৪ | মঙ্গলবার

নিউজ ডেস্কঃ
জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করার লক্ষ্যে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন গত ৩৬ বছর ধরে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে।

এরই অংশ হিসেবে দেশব্যাপী আয়োজিত ১৯তম এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর সিলেট বিভাগের প্রাথমিক বাছাই পর্ব উপলক্ষে মঙ্গলবার (২রা জুন) সিলেট নগরীর পূর্ব জিন্দাবাজারস্থ একটি রেস্টুরেন্টের হলরুমে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এর উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় মূল আলোচকের বক্তব্য রাখেন, প্রফেসর (অব:) বিজিত কুমার ভট্টাচার্য্য। মো. কালাম জুবায়ের নিশাদ এর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, সদস্য ফুজায়েল আহমদ, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির জিওগ্রাফি এন্ড অ্যাস্টোনমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক প্রিতম পাল প্রমুখ।

আগামী ৬ জুন (মঙ্গলবার) সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এর সিলেট বিভাগের বাছাই পর্বে ২শত শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এর মধ্যে ৪০ জন শিক্ষার্থীকে বাছাই করা হবে। ২০ জন থাকবে সিনিয়র গ্রুপে এবং ২০ জন থাকবে জুনিয়র গ্রুপে।

প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৩ আগস্ট ঢাকায় জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় পর্বে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুুনিয়র গ্রুপের ১৫ জন সহ ৩০ জনকে নিয়ে ২১ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত আবাসিক ক্যাম্প ও চূড়ান্ত বাছাই পর্ব অনুষ্ঠিত হবে।

আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ জন প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

উল্লেখ্য, ১৯তম এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এ ২০০৬-২০১০ সালের মধ্যে জন্মগ্রহণকারী (১৪-১৮ বছর বয়সী) স্কুল ও কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করতে পারবে। সিলেট বিভাগ থেকে আগ্রহী শিক্ষার্থীরা আগামী ৪ জুলাই ২০২৪ ইংরেজি তারিখের মধ্যে https://www.astronomybangla.com/registration লিংকে কোন রেজিস্ট্রেশন ফি ছাড়া অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯৪ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031