শিরোনামঃ-

» “স্তন ক্যান্সার সচেতনতা মাস – অক্টোবর ২০২৩”

প্রকাশিত: ১৩. অক্টোবর. ২০২৩ | শুক্রবার

পপুলার মেডিকেল সেন্টার ও হাসপাতাল সচেতনামূলক সড়ক শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে

ডেস্ক নিউজঃ
পপুলার মেডিকেল সেন্টার ও হাসপাতাল, সিলেট এর উদ্দ্যোগে, পপুলার ক্যান্সার ইউনিট এর কনসালট্যান্ট এবং সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ এর রেডিওথেরাপি বিভাগ এর সহকারী অধ্যাপক ডা: সরদার বনিউল আহমেদ এর পৃষ্ঠপোষকতায় “স্তন ক্যান্সার সচেতনতা মাস – অক্টোবর ২০২৩” উপলক্ষে সচেতনামূলক সড়ক শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার (১৩ (অক্টোবর) সকাল ১০টায় সোবহানীঘাটস্থ পপুলার মেডিকেল সেন্টার ও হাসপাতালের সামনে থেকে শোভাযাত্র বের করা হয়, শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরয় পপুলার মেডিকেল সেন্টার ও হাসপাতালে এসে শেষ হয় এবং হাসপাতালের অভ্যন্তরে “স্তন ক্যান্সার” এর উপর আলোচনা সভা অননুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের সার্জারী বিভাগের অধ্যাপক ডা: শায়েখ আজিজ চৌধুরী।
শোভাযাত্র ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা: রেজাউল করিম।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন, শিশু বিশেষজ্ঞ সহাকারী অধ্যাপক ডা: মো: জিয়াউর রহমান চৌধুরী।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক ডা: মো: কামাল উদ্দিন ও অর্থোপেডিক্স ও ট্রমারোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা: কাজী মো: সেলিম। অনুষ্ঠানের মূল আলোচক সিলেট উইমেন্স মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহাকারী অধ্যাপক ডা: সৈয়দা ইসরার ইসলাম লিথী- স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতন হোন এবং সুস্থ্য থাকুন এই প্রতিপাদ্য নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানের আগত রোগীদের স্তন বিষয়ক শারিরিক প্রশিক্ষণ এর পরামর্শ দেন ডা: তাহসিনা ইসলাম ও ডা: সামিয়া ফারজানা।
আলোচনা সভার উপস্থিত সকলে স্তন ক্যান্সার এর বিভিনড়ব সচেতনতা মূলক উপদেশ, স্কিনিং নিশ্চিত করা ও পরিপূর্ণ চিকিৎসা গ্রহন এর জন্য পরামর্শ প্রদান করেন এবং রোগীদের পরিপূর্ন চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার জন্য সরকারের নীতিনির্ধারক এবং রেসরকারী প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানান।
অনুষ্ঠানের মূল পৃষ্ঠপোষক ডা: সরদার বনিউল আহমেদ বলেন, বাংলাদেশ সহ সারা বিশ্বে নারীদেহে ঘটিত ক্যান্সার সমূহের মধ্যে স্তন ক্যান্সার প্রথম ও প্রধান। ৪০ উর্দ্ধ মহিলাদের প্রতিবছর অন্তত একবার ম্যামোগ্রাম এবং প্রতিমাসে নিজের স্তন নিজেই পরীক্ষার মাধ্যমে স্তন ক্যান্সার প্রাথমিক পর্যায়ে সনাক্তকরন সম্ভব। প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় ও প্রয়োজনীয় চিকিৎসা প্রদান সম্ভব হলে অনেকাংশে এ রোগ নিরাময় সম্ভব।

এই সংবাদটি পড়া হয়েছে ১৪৪ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031