শিরোনামঃ-

» শাহীন আহমদ বিরচিত “মানব সভ্যাতার বিদায় ঘন্টা” গ্রন্থের উন্মোচন

প্রকাশিত: ২১. ফেব্রুয়ারি. ২০২৩ | মঙ্গলবার

জ্ঞানের রাজ্যে প্রবেশ করতে হলে সবাইকে বই পড়তেই হবে : ড. মো. মোজাম্মেল হক

স্টাফ রিপোর্টারঃ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক বলেছেন, বই মানুষের জ্ঞানের পরিধি বাড়ায়। একটি ভালো বই ঘুমন্ত বিবেক জাগিয়ে তোলে। জীবনকে সুন্দরভাবে বিকশিত করতে হলে, সুবাসিত করতে হলে জ্ঞানার্জন করতে হবে। আর জ্ঞানার্জন করতে হলে বই পড়ার কোনো বিকল্প নেই। একটি ভালো বই-ই হচ্ছে মনের খোরাক যোগানোর অন্যতম উপায়। পৃথিবীর যাবতীয় জ্ঞানের কথা যেন বইয়ের মাঝে লুকিয়ে আছে। তাই জ্ঞানের রাজ্যে প্রবেশ করতে হলে সবাইকে বই পড়তেই হবে।

তিনি আরো বলেন, বই পড়ার গুরুত্ব অপরিসীম। ‘সু শিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত’। সুশিক্ষায় শিক্ষিত হতে হলে মানুষকে বই পড়তে হবে। একমাত্র বই পড়ার মাধ্যমেই মানুষ তার জ্ঞানের পরিধিকে বিস্তৃত করতে পারে। কারণ প্রকৃত শিক্ষা অর্জিত হয় বই পড়ার মাধ্যমে। বই পড়ার মাধ্যমে মানুষের জ্ঞান আহরণের পাশাপাশি তার চিন্তাশক্তি, যুক্তি, বুদ্ধির জাগরণ ঘটে, যা একজন স্বশিক্ষিত মানুষের জন্য অপরিহার্য।

তিনি মঙ্গলবার (২১ ফেব্রুয়রি) সন্ধ্যায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জসিম বুক হাউস সাহিত্য পরিষদ এর আয়োজনে কবি ও প্রাবন্ধিক শাহীন আহমদ বিরচিত “মানব সভ্যতার বিদায় ঘন্টা” গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সার্জন টিভির সভাপতি জুবের আহমদ সার্জন এর সভাপতিত্বে ও প্রাবন্ধিক মুস্তাফিজ সৈয়দ এবং কবি মাছুমা টফি একার যৌথ সঞ্চালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন কবি ও প্রাবন্ধিক সালেহ আহমদ খসরু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক বিভাগী প্রধান অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, সিলেট সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যাপক ড. মো. দিদার চৌধুরী, জগন্ননাথপুর সরকারি কলেজের অধ্যক্ষ জাহিদুল ইসলাম, মদন মেহান কলেজের সহকারি অধ্যাপক জেবা আমাতুল হান্না, সিলেট সিটি কর্পোরেশনের ১৯, ২০ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর কবি নাজনীন আক্তার কণা, বিসিআইসি অপারেশনের প্রাক্তণ মহাব্যবস্থাপক ড. মুহাম্মদ রবিউল আলম, কবি ও সাহিত্য সমালোচক জয় জাহাজী, জসিম বুক হাউজ সাহিত্য পরিষদের সভাপতি ছয়ফুল আলম পারুল।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, জসিম বুক হাউস এর প্রকাশক ও সত্ত্বাধিকারী মো. জসিম উদ্দিন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, ছড়াকার ছাদিক হুসাইন, কবি মনোয়ার পারভেজ, ডাঃ ও শিশুসাহিত্যিক আব্দুল মজিদ, কবি ও সাংবাদিক জালাল জয়, বিকেবি সাবেক ম্যানেজার জগলুল হক,কবি ও গীতিকার শাহিনা জালালী পিয়ারা, কবি হেনা আহমদ, কবি ও গীতিকার সাজিদুর রহমান, কবি ও ব্যাংকার অসীম চন্দ্র পাল, কবি সুমন খান, গীতিকার তুহিন আহমদ, কবি ও গীতিকার বাহা উদ্দিন বাহা, সুজাত আহমদ, কয়েছ আহমদ, সাব্বির আহমদ প্রমুখ।

শেষে বইটির প্রকাশক জসিম বুক হাউস এর সত্ত্বাধিকারী মো জসিম উদ্দিন এবং বইটির লেখক কবি ও প্রাবন্ধিক শাহীন আহমদকে সার্জন টিভির পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১৩৬ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930