শিরোনামঃ-

» হৃদয়ে ৭১ ফাউন্ডেশন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের আলোচনা সভা

প্রকাশিত: ১৪. ফেব্রুয়ারি. ২০২৩ | মঙ্গলবার

মাতৃভাষা আন্দোলন আমাদের স্বাধিকারের প্রথম আন্দোলন : শফিকুর রহমান চৌধুরী

স্টাফ রিপোর্টারঃ

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেছেন, মাতৃভাষা বাংলাকে বাঁচাতে রাজপথে বুকের রক্ত ঢেলে দিয়েছিল বাঙালি সূর্য সন্তানেরা। ভাষা আন্দোলনের গৌরবের ইতিহাসের পথ ধরে আজ সারাবিশ্বে পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষা আন্দোলন আমাদের স্বাধিকারের প্রথম আন্দোলন। এ আন্দোলনই স্বাধীনতার পথ দেখিয়েছে। তিনি একুশের চেতনা নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান। তিনি আরো বলেন, হৃদয়ে ৭১ ফাউন্ডেশন বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে কাজ করে যাচ্ছে। যারা বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে তারাই হচ্ছে প্রকৃত দেশপ্রেমিক। তাই সবাইকে হৃদয়ে ৭১ ফাউন্ডেশনের মতো কাজ করতে হবে। নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে যাচ্ছে এই ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।

তিনি (১৪ ফেব্রুয়ারি) মঙ্গলবার সন্ধ্যায় নগরীর দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের হলরুমে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে “মুক্তির সংগ্রামে চেতনার ধারক ও বাহক” হৃদয়ে ৭১ ফাউন্ডেশন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

হৃদয়ে ৭১ ফাউন্ডেশন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর চেয়ারম্যান ও মহানগর ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক ইব্রাহীম আহমদ জেসির সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক জাহিদুল হাসান জায়গীরদার জাহেদ এবং মো. তায়েফ হোসাইন এর যৌথ পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সিলেট জেলা বারের পিপি এডভোকেট মোহাম্মদ নিজাম উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি জগদীশ চন্দ্র দাশ, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, বাংলাদেশ কৃষকলীগ কেন্দীয় কার্যনির্বাহী সংসদ এর সহ অর্থ বিষয়ক সম্পাদক রেজাউল হক রাসেল।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করে রাসেল আহমদ। এসময় সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে হৃদয়ে ৭১ ফাউন্ডেশন সিলেট জেলা শাখার সাবেক সহ সভাপতি জাহিদুল হাসান জায়গীরদার জাহেদকে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর যুগ্ম সম্পাদক ও সাবেক মহানগরের সদস্য সৈয়দ এমদাদুল হক ফাহিমকে সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত করা হয়।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য আবদুস সোবহান, ২২নং ওয়ার্ডের যুগ্ম সম্পাদক কামাল উদ্দিন, জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি সৈয়দ বেলাল আহমদ, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম, শ্রমিকলীগ নেতা মো. জামাল হোসেন, সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সদস্য তানভীর সারোয়ার চৌধুরী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ সভাপতি দিপেন আচার্য্য, এডভোকেট টিপু আহমদ, এডভোকেট পলাশ চক্রবর্তী, মহানগর যুবলীগ নেতা নাজমুল ইসলাম চৌধুরী, শওকত হোসেন মানিক, রায়হান আহমদ, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এর সাবেক সহ সম্পাদক মারুফ আহমদ, সাবেক সহ সম্পাদক মোশাহিদ আহমদ, জেলা ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক আদিত্য সালমান, ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমদাদুল হক ফাহিম, এমসি কলেজ ছাএলীগ নেতা শিবুল চন্দ্র, আলিম উদ্দীন রাজু, পিয়াল সেন, ফাউন্ডেশনের দক্ষিণ সুরমা উপজেলা শাখার যুগ্ম আহবায়ক রুবেল আহমদ, ওসমানী নগর উপজেলা শাখার আহবায়ক মামুন চৌধুরী, প্রতিষ্ঠাতা সদস্য মেহেরাজ সিয়াম, রুমান আহমেদ, রায়হান আহমদ, আলিম উদ্দিন, মিজান আহমদ, কামিল হোসেন, হেলাল আহমদ, সজিব আহমদ প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ২২২ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031