শিরোনামঃ-

» সিলেটে শ্রদ্ধা ভালোবাসায় সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর ৮৯তম জন্মদিন পালিত

প্রকাশিত: ২৫. জানুয়ারি. ২০২৩ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ

সিলেটে শ্রদ্ধা ভালোবাসা বরেণ্য অর্থনীতিবিদ, বাংলাদেশ সরকারের সাবেক অর্থমন্ত্রী রাজনীতিবিদ, লেখক, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিত এর ৮৯তম জন্মদিন পালিত হয়েছে।

আজ বুধবার (২৫ জানুয়ারি) এ উপলক্ষে সিলেট ও ঢাকায় নানা কর্মসুচীর আয়োজন করা হয়েছে।

সিলেটে সকালে এ এম এ মুহিতের কবরে সিলেটের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

বাদ জোহর সিলেটের দরগাহ হযরত শাহজালাল (রঃ) জামে মসজিদে সিলেট মহানগর আওয়ামীলীগের পক্ষ থেকে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

এতে মহানগর আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাশুক উদ্দিন আহমদ,সাধরন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন সহ আওয়ামীলীগ ও অঙ্গ সকল সহযোগি সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী উপস্হিত ছিলেন।

দুপুরে সিলেটে বীর মুক্তিযোদ্ধা ড,আল কবির সীমান্তিক কমপ্লেক্সে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্হা “সীমান্তিক” এর উদ্যোগে আবুল মাল আবদুল মুহিত স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

এছাড়াও সিলেটের বিভিন্নস্থানে এ এম এ মুহিত এর ৮৯তম জন্মবার্ষিকী উপলক্ষে সিলেটের বিভিন্নস্থানে আলোচনা দোয়া মাহফিল আয়োজন করেন বিভিন্ন সংগঠন।

এদিকে আবুল মাল আবদুল মুহিত স্মরণে ঢাকাতে পরিবারের পক্ষ থেকে নানা আয়োজনের পাশাপাশি বিকেলে ফরেন সার্ভিস একাডেমীতে চ্যানেল আই’র পক্ষ থেকে এ এম এ মুহিতের জীবন ও কর্ম নিয়ে নির্মিতি “ত্রিকালদর্শী কর্মবীর” প্রদর্শন ও স্মৃতিচারণের আয়োজন করা হয়।

এতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি সহ দেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্হিত ছিলেন।

এছাড়া বিকেলে ঢাকা নয়া পল্টনে চায়না টাউন ভবনে “সিলেট বিভাগ যোগাযোগ ও উন্নয়ন পরিষদ”এর উদ্যোগে এ এম এ মুহিত স্মরণে আলোচনাসভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

এ সকল কর্মসুচীতে বক্তারা মরহুম আবুল মাল আবদুল মুহিতকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের একজন সফল অগ্রনায়ক উল্লেখ করে বলেন, তিনি আমৃত্যু ছিলেন একজন কর্মবীর ব্যাক্তি,যার চিন্তা চেতনায় সকল সময় ছিল দেশের উন্নয়ন ও মানুষের কল্যাণ, যাহা তিনি তাঁর কর্মতৎপরতায় প্রমাণ করে গেছেন।তাঁর মতো একজন যোগ্য, খাঁটি দেশপ্রেমিক, স্পষ্টবাদী মানুষের খুবই অভাব এখন পরিলক্ষিত হচ্ছে, এ এম মুহিত জীবনে যাহা বলতেন তাহা করতেন,যাহা নিয়ে চিন্তা করতেন সেটা বাস্তবায়নে প্রাণপণ চেষ্টা করতেন।

বক্তারা তাঁর কর্মময় জীবনের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মহান আল্লাহর কাছে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

উল্লেখ্য যে আবুল মাল আবদুল মুহিত ১৯৩৪ সালের ২৫শে জানুয়ারি বর্তমান সিলেট শহরের ধোপা দিঘির পাড়ে পৈতৃক বাড়িতে জন্মগ্রহণ করেন। ৩০ এপ্রিল ২০২২ শুক্রবার দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সিলেট নগরীর রায়নগরে মুহিত পরিবারের পারিবারিক কবরস্থানে মা-বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১১১ বার

Share Button

Callender

July 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031