» বিশ্ব ডায়াবেটিস দিবসে ডায়াবেটিক সমিতির কর্মসূচী পালিত

প্রকাশিত: ১৪. নভেম্বর. ২০২২ | সোমবার

ডায়াবেটিস সুনিয়ন্ত্রিত রাখতে পারলে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব : অধ্যাপক ডা. এম. এ. আহবাব

স্টাফ রিপোর্টারঃ
সিলেট ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এম. এ. আহবাব বলেছেন, ডায়াবেটিস সারা জীবনের রোগ। কিন্তু একে সুনিয়ন্ত্রিত রাখতে পারলে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব। কাজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে জনগণকে সচেতন করে গড়ে তুলতে হবে এবং ঝুঁকিগুলোর ব্যাপারে তাদের মধ্যে প্রচারণা চালাতে হবে।

যাদের ডায়াবেটিস রোগ হয়েছে তাদের নিয়মিত ডাক্তারের পরামর্শ অনুযায়ী ইনসুলিন ও ঔষধ সেবন করতে হবে। তিনি আরো বলেন, বাংলাদেশে ডায়াবেটিস এর হার বেশি কারণ এদেশের মানুষের মধ্যে খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণ নেই। দেশের বেশিরভাগ লোকই জানেনা যে তার ডায়াবেটিস আছে কিনা। তাই ডায়াবেটিস প্রতিরোধে গণ সচেতনতা খুবই জরুরী। ডায়াবেটিস একটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ।

নীরব ঘাতক এই ডায়াবেটিস রোগ মোকাবিলায় ঘরের প্রতিটি সদস্যকে ডায়াবেটিস সম্পর্কে সচেতন হয়ে নিজ নিজ পরিবারের সদস্যকে ডায়াবেটিসমুক্ত রাখতে হবে। কাজেই যাদের ডায়াবেটিস আছে এবং যাদের নেই উভয়কেই এর প্রতিরোধ ও নিয়ন্ত্রণের পদ্ধতিগুলো সম্পর্কে জানতে হবে এবং নিজেকে সুরক্ষার উদ্যোগ নিতে হবে।

সোমবার (১৪ নভেম্বর) দুপুর ১২টায় সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে বন্দরবাজার পুরানলেনস্থ সমিতির সভাকক্ষে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ললিত মোহন নাথ এর পরিচালনায় বক্তব্য রাখেন, সমিতির সহ-সভাপতি অধ্যাপক ডা. আজিজুর রহমান, সদস্য সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, ডায়াবেটিক হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. আলাউদ্দিন আহমেদ।

আলোচনা সভা ও র‌্যালীতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমিতির যুগ্ম কোষাধ্যক্ষ শিবব্রত ভৌমিক (চন্দন), সদস্য মো: বশিরুল হক, এডভোকেট মো: সিদ্দিকুর রহমান।

‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সোমবার (১৪ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে সিলেট ডায়াবেটিক সমিতির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী, ফ্রি ডায়াবেটিস পরীক্ষা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, সিলেট ডায়াবেটিক এন্ড জেনারেল হাসপাতালের অফিস সহাকারী মো: লিয়াকত হোসেন। এসময় হাসপাতাল ও সমিতির কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৬ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930