শিরোনামঃ-

» ‘সর্বস্তরে বাংলা ভাষা: শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণে’ শীর্ষক কর্মশালা

প্রকাশিত: ২৮. সেপ্টেম্বর. ২০২২ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ
মাতৃভাষার যথোপযুক্ত প্রয়োগ এবং প্রয়োগের ক্ষেত্রে সবাইকে আন্তরিক হতে হবে
-জেলা প্রশাসক মজিবর রহমান

‘বিশ্বের প্রতিটি দেশের জনগণ তাদের নিজস্ব ভাষা ও ঐতিহ্যর প্রতি খুব দায়িত্ববান ও আন্তরিক তারা তাদের মাতৃভাষার প্রতি খুব সচেতন। আমাদেরও উচিত আমাদের মাতৃভাষা প্রয়োগের ক্ষেত্রে আন্তরিক হওয়া। আমাদের দেশের সূর্য সন্তানেরা নিজেদের জীবনকে বিলিয়ে দিয়ে আমাদের জন্য যে মাতৃভাষা রেখে গেছেন। আমাদের উচিত তার যথোপযুক্ত প্রয়োগ করা এবং মাতৃভাষা প্রয়োগের ক্ষেত্রে সবাইকে আন্তরিক হতে হবে।’

সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে আয়োজিত ‘সর্বস্তরে বাঙলা ভাষা: শুদ্ধ বানানে শুদ্ধ উচ্চারণে’ শীর্ষক কর্মশালায় সভাপতির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান এ কথা বলেন ।

জেলা প্রশাসন সিলেট-এর আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে ছায়ানীড় সভাপতি ড. ইউসুফ খান বলেন, জীবন দানের বিনিময়ে যে ভাষা অর্জিত হয়েছে সে ভাষারই যদি আমরা সঠিক মুল্যায়ন করতে না পারি তাহলে জাতি হিসেবে আমাদেরকে লজ্জিত হতে হবে।

কর্মশালায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ছায়ানীড়ের পরিচালক অধ্যাপক লুৎফর রহমান। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের সাবেক কমান্ডার লুৎফুর রহমান লেবু। কর্মশালায় বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান আরো বলেন, যারা ভাষার অশুদ্ধাচারণ করছে তারা হয়তোবা জানেন না কোনটি ভুল আর কোনটি শুদ্ধ। আমাদের উচিত এরকম সেমিনারের মাধ্যমে মানুষকে ভাষার শুদ্ধাচারণ সম্পর্কে জানানো এবং রক্ত দিয়ে অর্জিত মাতৃভাষাকে অশুদ্ধাচারণ থেকে রক্ষা করা।a

এই সংবাদটি পড়া হয়েছে ৪১ বার

Share Button

Callender

December 2022
M T W T F S S
« Nov    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031