শিরোনামঃ-

» হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দের সাথে পররাষ্ট্রমন্ত্রীর মতবিনিময়

প্রকাশিত: ২২. অক্টোবর. ২০২১ | শুক্রবার

মার্কেটের চুক্তির আলোকে হাসান মার্কেটের উন্নয়ন হবে : পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টারঃ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. মোমেন বলেছেন, ব্যবসায়ীদের স্বার্থ সুরক্ষায় আমি বদ্ধ পরিকর। হাসান মার্কেটের নাম পরিবর্তন করে বঙ্গবন্ধুর কমপ্লেক্স নামকরণ করার জন্য ব্যবসায়ীরা ইচ্ছুক জেনে আমি খুব আনন্দিত হয়েছি। ব্যবসায়ীরা সব সময় দেশের উন্নয়ন ও কল্যাণে ভূমিকা রাখছেন তা প্রশংসনীয়। দ্বি-পাক্ষিক চুক্তির আলোকে হাসান মার্কেটের উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন হবে বলে মন্ত্রী আশ্বস্থ্য প্রদান করেন।

তিনি শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে পূর্ব ধোপাদিঘীর পাড়স্থ নিজ বাসভবনে হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতি নেতৃবৃন্দের সাথে মতবিনিময় কালে উপরোক্ত কথাগুলো বলেন। এসময় সমিতির নেতৃবৃন্দ পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. মোমেন এর হাতে সিলেট সিটি কর্পোরেশন অধিনস্থ ঐতিহ্যবাহী হাসান মার্কেট সার্বিক বিষয়বৃত্তান্ত ও সার্বিক উন্নয়ন প্রসঙ্গ একটি স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় সিলেট সিটি কর্পোরেশনের মালিকানাধীন হাসান মার্কেট সিলেট শহরের প্রাণকেন্দ্র বন্দরবাজার জনগুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকা অবস্থিত। ১৯৪৯ ইং সনে হাসান মার্কেট নির্মাণ করা হয়। মার্কেট দোকানসমূহ ২০ বছর মেয়াদ পুণঃনবায়ন শর্তে আরো ২০ বছর মোট ৪০ বছরের জন্য তৎকালীন সিলেট জেলা ডেপুটি কমিশনার লীজ বন্দোবস্তের মাধ্যমে দোকান কোঠা বরাদ্দ দেন। বিগত ১৯৯৯ইং সনে লীজের মেয়াদ উত্তীর্ণ হলে সিলেট পৌরসভার চেয়ারম্যান মরহুম বদর উদ্দিন আহমদ কামরান ইজারা চুক্তির মাধ্যমে ১৫ বছরের জন্য মার্কেটের লীজ নবায়ন করেন। পরবর্তীতে ২০১৪ইং সনে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষে নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব ১৫ বছরের জন্য ২০২৯ইং সন পর্যন্ত দোকান কোঠা লীজ নবায়ন করেন। স্মারকলিপিতে আরো বলা হয়, হাসান মার্কেট উন্নয়কল্পে সিলেট পৌরসভা পৃথক বিগত দিনের প্রস্তাব অংশ বিশেষ ২৪/০২/১৯৮৬ইং সনে তৎকালীন সিলেট পৌরসভার চেয়ারম্যান মরহুম আফম কামাল এডভোকেট উপস্থিতিতে ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ এবং পৌর কর্তৃপক্ষের মধ্যে উন্নয়ন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। মার্কেট উন্নয়ন বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় হাসান মার্কেট ভেঙ্গে চারতলা ভিত্তিযুক্ত মার্কেট নির্মাণ উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হলে হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সাথে ধারাবাহিকভাবে বিগত ২৬/০১/১৯৯২ইং সনে ও ০২/০২/১৯৯২ইং সনে ও ২৭/০২/১৯৯২ইং সনে অনুষ্ঠিত বিশেষ সভা ও ০৫/০৩/১৯৯২ইং সনে মাসিক সাধারণ সভায় সংশোধিত তৎসংক্রান্ত বিষয়, শর্তাবলী বিস্তারিতভাবে আলোচনা ও পর্যালোচনা করা হয়। বন্দরবাজারস্থ হাসান মার্কেটের স্থলে নতুনভাবে চারতলা ভিত্তিযুক্ত মার্কেট নির্মাণের সর্বসমিতি প্রস্তাব সভায় আলোচনাক্রমে অনুমোদন করা হয়। স্মারকলিপিতে বলা হয় সিলেট পৌরসভা থাকালীন সময়ে ২০১৯ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত হাসান মার্কেট প্রায় ২ কোটি টাকা সিটি কর্পোরেশনের তহবিলে জমা দিয়েছে হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতি। যার বর্তমানে লাভ সহ ২০ কোটি টাকার সমপরিমাণ হবে।

স্মারকলিপি প্রদান শেষে মতবিনিময়কালে হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মো. রইছ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিয়াজ মো. আজিজুল করিম এর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, সহ সভাপতি আহমদ আফজল সিরাজ পাভেল, সহ সভাপতি আক্তার হোসেন সুহেল, কোষাধ্যক্ষ হাজী বেলাল আহমদ, মো. আলী আকিক, লোকমান হোসেন ইমরান, আমিনুর রহমান খছরু, সেলিম আহমদ, দেওয়ান আকদ্দছ খান, সদস্য শরীফ হোসেন, আজমল হোসেন চৌধুরী, শামসুল আলম সিদ্দিকী, দুলাল মৃধা, জুবায়ের আহমদ, ডা. রাজ নারায়ন চৌধুরী চয়ন, আব্দুল আলীম বাবু প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৫০ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031