শিরোনামঃ-

» তৃনমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস’র ২৪তম প্রতিষ্ঠা দিবস ২৮ সেপ্টেম্বর

প্রকাশিত: ২৩. সেপ্টেম্বর. ২০২১ | বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টারঃ

করোনায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণের দাবিতে ২৮ সেপ্টেম্বর তৃনমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) এর ২৪তম প্রতিষ্ঠা দিবস পালনের আহবান।।

১৯৯৮ সনের ২৮ সেপ্টেম্বর সিলেট শহরের জামতলায় জন্মলাভ করে তৃনমূল নারী উদ্দ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস)। মাত্র ৭জন সদস্য নিয়ে জন্ম লাভ করা সংগঠনটির আজ সারাদেশে ৬২টি জেলা ১৮,০০০+ সদস্য নিয়ে আগামী ২৮ সেপ্টেম্বর/২০২১ ২৩ বছর অতিক্রম করে ২৪ বছরে পদার্পন করবে। ১৭৭ অনুসাক্ষরের দাবীতে গড়ে উঠা সংগঠনটি মূলতঃ ৩টি বিষয়কে কেন্দ্র করে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ১) সামাজিক প্রতিবন্ধকতা দূরীকরণ ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, ২) নারী উদ্যোক্তাদের পুঁজির ব্যবস্থা, ৩) তৃনমূল নারী উদ্দ্যোক্তাদের পন্য বাজারজাত করন করা। আয়া, সিলেটের উদ্দ্যোগে জন্ম নেওয়া সংগঠনটি জন্মলগ্নে সিলেটের বাসাবাড়ী থেকে আবর্জনা সংরক্ষন (১৯৯৮-৯৯) এবং পলিথিন বিরােধী আন্দলনে বিশেষ ভূমিকা রাখে। সমগ্রদেশে নারী উদ্দ্যোক্তা সৃষ্ঠির লক্ষে ও নেতৃত্ব বিকাশে বিগত ২৩ বছর ধরে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। করােনাকালীন সময়ে প্রান্তিক ও হতদরিদ্র প্রায় ৫,০০০+ পরিবারের মাঝে খাদ্য ও আর্থিক সহায়তা প্রদান করে।

করােনা সচেতনতায় জনগনের পাশে থেকে কাজ করতে গিয়ে একাধিক সদস্য করােনা আক্রান্ত হয় এমন কি সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক করােনায় মৃত্যু বরন করেন (বরিশালের মাসুমা খানম)।

প্রান্তিক উদ্যোক্তাদের করােনাকালীন সময়ে পাশে থাকার উপরিও লকডাউন পরবর্তি সময়ে যাতে ব্যাবসা পুনঃ চালু করতে পারে সেই দিকে লক্ষ্য রেখে বিসিক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে সংগঠন দায়িত্ব নিয়ে ৫০০+ সদস্যকে সহজ শর্তে ৫০,০০০ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণের ব্যাবস্থা করে দেয় এবং করােনা শুরু থেকে যাতে উদ্দ্যোক্তারা মনােবল না হারায় তার জন্য কাউন্সিলিং ব্যাবস্থা অব্যাহত রাখে।

প্রতিনিয়ত করােনা সচেতনারয় মাইকিং, মাস্ক-সাবান বিতরণ এবং ২টি জেলায় করােনা রােগীদের অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়।

২৩ বছর সাংগঠনিক জীবনে অনেক প্রাপ্তির পাশাপাশি অনেক বিফ্লতা আছে, যেমন আমরা তৃনমূল পর্যায়ের অনেক উদ্যোক্তাদের পন্য বিপননের জন্য দেশের বাহিরে মেলা করতে গেলে অনেকে ষ্টল বুকিং দেওয়ার পরও ভিসা প্রাপ্তি হয় নাই এবং জমাকৃত টাকা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে।

২০২০ মার্চ পরবর্তি “বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়ােজিত ৭টি জালার মেলা (বিসিকের সাথে যৌথ) আয়ােজন করার পরও করােনার জন্য স্থগিত হয়ে আছে এতে সদস্যদের ব্যাপক আর্থিক সমস্যায় পরতে হচেছ।

তবে সবকিছুই আমাদের অভিজ্ঞতার ভান্ডার বৃদ্ধি করেছে, বিগত ২৩ বছরে আমরা দেশের সীমানা পেরিয়ে আমাদের সংগটনের নেতৃত্বে সাউথ এশিয়ান গ্রাসরুটস ডেভােলাপমেন্ট ফোরাম (ঝঅএউঋ) গড়ে তুলেছি। বাংলাদেশের বাহিরে ভারত ও নেপাল আমরা আমাদের সংগঠনের ব্যাপারে বাংলাদেশী ক্ষুদ্র ও কুটির শিল্পের পন্য-প্রদর্শনী আয়ােজন করতে সক্ষম হয়েছি।

“অন্ধকার চিরস্থায়ী নয়” শতবাধা পেরিয়ে তিল তিল করে আজ গৃহভিত্তিক উদ্যোক্তাদের সংগঠন হিসাবে গড়ে উঠেছে। “তৃনমূল নারী উদ্দ্যোক্তা সােসাইটি (গ্রাসরুটস)” যা দক্ষিন এশিয়াতেও একটি মডেল স্বরূপ কাজ করছে। আগামী ২৮ সেপ্টেম্বর ২০২১ সংগঠনের প্রতিষ্ঠা দিবস।

প্রতিষ্ঠা দিবসে তৃনমূল নারী উদ্দ্যোক্তা সােসাইটি (গ্রাসরুটস)” আহ্বান জানাচ্ছে করোনায় ক্ষতিগ্রস্থ দেশের সকল ক্ষুদ্র ও প্রান্তিক উদ্যোক্তাদের ব্যাবসা পুনঃ চালু করার স্বর্থে বিসিক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে সহজ শর্তে ঋণ প্রদান করার জন্য পাশাপাশি সংগঠনের বিরুদ্ধে অপপ্রচারকারী শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তােলারও আহবান সংগঠনের পক্ষ থেকে করা হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ১৭১ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930