» লাক্কাতুরায় মালনিছড়া চা-বাগানের টিলায় প্রাচীর নির্মাণ কাজ উদ্বোধন

প্রকাশিত: ২৭. ফেব্রুয়ারি. ২০২১ | শনিবার

সাধক পুরুষ শাহজালালই (রহ.) এখন সিলেটের আরেক পরিচয়

স্টাফ রিপোর্টারঃ

হজরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়ার স্মৃতি বিজরিত টিলা লাক্কাতুরায় মালনিছড়া চা-বাগানের ভেতর অবস্থিত টিলা সংরক্ষণের লক্ষ্যে প্রাচীর নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে এ উপলক্ষ্যে মালনীছড়া চা-বগানে এক মতবিনিময় ও মিলাদ অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হজরত শাহজালাল (রহ.) দরগাহ শরীফের মোতাওয়ালি­ সরেকওম ফতেহ উল­াহ আল আমান।

প্রধান অতিথির বক্তব্যে, হজরত শাহজালাল (রহ.) দরগাহ শরীফের মোতাওয়ালি­ সরেকওম ফতেহ উল­াহ আল আমান বলেন, প্রতি বছর ২৬ শাওয়াল ‘লাকড়ি তোড়া’ উৎসব পালন করে আসছেন ভক্ত-অনুরাগীরা। শাহজালালের (রহ.) জীবদ্দশায় এভাবে লাকড়ি সংগ্রহ করে রান্না করা হতো। সে ঐতিহ্য রক্ষা করতে এবং সংরক্ষণের উদ্যোগে আমারা একটি প্রাচীর নির্মাণ করার সিদ্ধান্ত গ্রহণ করি। সেই ধারাবাহিকতায় দানবীর ডা. সৈয়দ রাগীব আলী আমাদেরকে সহযোগিতা করার জন্য আজ ভিত্তিপ্রস্থর স্থাপন করতে পারছি। এছাড়া তিনি আরো বলেন এখানে দাতা সদস্য হিসেবে একটি গেট দানবীর রাগবী আলীর নামে আমরা তৈরি করব। সিলেটের মানুষ ইতিহাস জানার জন্য এই কাজগুলো আমরা করছি।

হজরত শহাজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া ভক্তবৃন্দ পরিষদের সাধারণ সম্পাদক আলহাজ শেখ মো. মকন মিয়ার সভাপতিত্বে প্রধান বক্তার বক্তব্য রাখেন, শিল্পপতি দানবীর ড. সৈয়দ রাগীব আলী।

দানবীর ডা. সৈয়দ রাগীব আলী তাঁর বক্তব্যে বলেন, সিলেট মানেই যেন হজরত শাহজালাল (রহ.)। প্রায় ৭০০ বছর আগে জন্মভূমি ছেড়ে ধর্ম প্রচারে আসা সাধক পুরুষ শাহজালালই (রহ.) এখন সিলেটের আরেক পরিচয়। তাঁর কারণে সারা দেশের মানুষ আলাদা সম্মান করেন সিলেটকে, সিলেটের মানুষকে।

মতবিনিমিয় সভায় সমাপ্তিতে আলহাজ শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান শাহজালাল (রহ.)-এর স্মৃতি বিজরিত ‘লাকড়ি তোড়া’ স্থানে প্রাচীর নির্মাণে সহযোগিতা করার জন্য দানবীর ড. সৈয়দ রাগীব আলীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রাচীর নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন ও আলোচনা সভায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, হজরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া ভক্তবৃন্দ পরিষদের সিনিয়র সহসভাপতি শেখ জালাল ফরিদ উদ্দিন, সহসাধরণ সম্পাদক কাজী নুরুল আলম চৌধুরী, শিল্পপতি মটুক হাজি, এসএম হারুন চিশতি, ইঞ্জিনিয়ার এম ফাহিম আহমেদ ফারাবী, মোহাম্মদ আমীরুল ইসলাম কবির, হজরত শাহজালাল (রহ.) মাজারের খাদেম মো. নিজাম উদ্দিন, সৌরভ সোহেল, মো. লিটন আহমদ, জেলা ছাত্রদলের সহসাংস্কৃতিক সম্পাদক হিলাল উদ্দিন শিপু, সিলেট সামাজিক ছাত্র আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক নিজাম উদ্দিন টিপু, আইনুল আলম চৌধুরী আরিফ, এসএম জালালাবাদী প্রমুখ।

মিলাদ মাহফিলে মোনাজাত পরিচালনা করেন জালালপুর হাফিজিয়া মাদ্রাসার প্রধান শিক্ষক হাফিজ নিজাম উদ্দিন চৌধুরী।

এই সংবাদটি পড়া হয়েছে ২৭১ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930