শিরোনামঃ-

» সিলেটে হলদে পাখি সম্প্রসারণে দীক্ষাদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত: ০৬. জানুয়ারি. ২০২১ | বুধবার

স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশন সিলেট অঞ্চলের উদ্যোগে হলদে পাখি সম্প্রসারণের লক্ষ্যে সিলেটে দীক্ষাদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন সিলেট অঞ্চলের আঞ্চলিক কমিশনার বাবলী পুরকায়স্থের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখছেন, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন ডেপুটি জাতীয় কমিশনার (প্রোগ্রাম) প্রফেসর ড. ইয়াসমিন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হলদে পাখি সম্প্রসারণের ফলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের চরিত্রবান, সুশৃঙ্খল, পরোপকারী, আত্মমর্যাদা সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তোলা হয়ে থাকে।

ফলে ছাত্রীদের বয়সভিত্তিক একে অপরের সাহায্যে দেশে-বিদেশে গার্ল গাইডদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে উদ্বুদ্ধ করে থাকে।

তিনি বলেন, হলদে পাখি সম্প্রসারণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রতিনিয়ত তিনি হলদে পাখি সম্প্রসারণে তদারকি করছেন।

তিনি ছাত্রীদের নিয়ম-শৃঙ্খলা, সময়ানুবর্তীতা ও শিশুকাল থেকেই গণতন্ত্র চর্চার অভ্যাস গড়ে তুলতে হলদে পাখি সম্প্রসারণে সবাইকে কাজ করার আহ্বান জানান।

আম্বরখানা-দর্শনদেউড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শীমুল আক্তারের উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশন কেন্দ্রীয় জেনারেল সেক্রেটারী তানজিনা বিনতে মোশারফ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, স্থানীয় কমিশনার ও কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সিদ্দিকা খাতুন।

বক্তব্য রাখেন, সিলেটের কোষাধ্যক্ষ ফেরদৌস আরা কামাল চৌধুরী, সিলেট জেলা কমিশনার ও জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ আফরীন রোজী, আঞ্চলিক পরিষদের সদস্য অব. শিক্ষক সালমা বাছিত চৌধুরী, সিলেট অঞ্চলের আঞ্চলিক কর্মকর্তা সুফিয়া বেগম, হবিগঞ্জ জেলা কমিশনার ও বিকে জিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক নাছিমা আক্তার খানম, কাজী জালাল উদ্দিন বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক বিজ্ঞপাখি শিল্পী রানী দেবী, জাতীয় কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. আল মামুনুর রশীদ, সহ বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক সহ মোট ৩৫ জন শিক্ষক এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী আরিশা নুসাইবা চৌধুরী ও গীতা পাঠ করে প্রণমি দেবনাথ পূর্ণি।

২য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে ধামাইল পরিবেশ করে মোগলগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলদে পাখির দল তাসলিমা আক্তার ও তার দল, দেশের গান পরিবেশ করে দূর্গাকুমার সরকার প্রাথমিক বিদ্যালয়ের হলদে পাখির দল স্নেহা ও তার দল, নৃত্য পরিবেশন করে কাজী জালাল উদ্দিন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আরিফা ও তার দল নৃত্য ও আঞ্চলিক গান পরিবেশ করে।

অনুষ্ঠানের শুরুতেই আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে হলদে পাখির দল।

অনুষ্ঠানে শেষে বিজ্ঞ পাখি, অতিথিবৃন্দদের নিয়ে নিয়ে সিলেটের নয়নাভিরাম দৃষ্টিনন্দন স্থান সাদাপাথর ভ্রমণ করা হয়। সেখানে অনেক আনন্দ উল্লাস করেন বিজ্ঞ পাখি ও গার্ল গাইডের শিক্ষক প্রতিনিধিরা।

এই সংবাদটি পড়া হয়েছে ২৩৪ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930