শিরোনামঃ-

» সিলেট জেলা (বিডিইআরএম) এর উদ্যোগে ৫ ডিসেম্বর বিশ্ব মানবিক মর্যাদা দিবস পালিত

প্রকাশিত: ০৫. ডিসেম্বর. ২০২০ | শনিবার

স্টাফ রিপোর্টারঃ

সিলেট জেলা শাখা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর উদ্যোগে বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে শনিবার (৫ ডিসেম্বর) সকাল ১১টায় নগরীর কোর্ট পয়েন্টে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি স্বপন কুমার ঋষি দাসের সভাপতিত্বে ও উপদেষ্টা মো. লুৎফর রহমান মোল্লার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা শাখার ওয়ার্কার্স পার্টির সভাপতি মো. সিকন্দর আলী।

প্রধান অতিথির বক্তব্যে সিকন্দর আলী বলেন, আদমশুমারী ২০২১-এ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ ও অন্তর্ভূক্তির জন্য সরকারে প্রতি জোরদাবী জানান।

তিনি আরো বলেন, মহান মুক্তিযোদ্ধের মধ্য দিয়ে অর্জিত আমাদের সংবিধানের ২৮ (১) ও (৩) এবং ২৯ (২) ধারায় চেতনাগতভাবে সকল পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি বৈষম্য করা যাবে না বলে অঙ্গীকার করা হলেও প্রয়োগিকভাবে সুনির্দিষ্ট নির্দেশনা আকারে কোন আইন ও সাংবিধানিক স্বীকৃতি বা প্রাতিষ্ঠানিক সুরক্ষা না থাকার কারণে, সমাজের মূলধারা থেকে দলিতরা পিছিয়ে আছে।

পেশা ও জন্মের ভিত্তিতে সামাজিক বৈষম্য-বঞ্চনা ও অস্পৃশ্যতা বিদ্যামান থাকছে। যদিও ইতোমধ্যে সরকার দলিতদের উন্নয়নে কিছু উদ্যোগ গ্রহণ করেছে, যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল এবং দলিত জনগোষ্ঠী ভূমিহীনদের অনতিবিল্ববে দক্ষিণ সুরমা উপজেলায় আশ্রয়ণ প্রকল্প করে দেওয়ার জন্য সরকারের প্রতি জোরদাবী জানাচ্ছি।

এসময় আরো উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্ঠা মো. শেখ আল-আমিন, সহ-সভাপতি শ্রী মতিলাল, মিনা রানী ঋষি, প্রচার সম্পাদক শুভতোষ ঋষি শুভ, উপদেষ্ঠা সায়েদা বেগম, সালমা বেগম, দক্ষিণ সুরমা উপজেলার আহŸায়ক রোহিত লাল রবি দাস, সদস্য নানকা রবি দাস, মিনতী রানী ঋষি, সর্মিলা রানী ঋষি, লিটন ঋষি, রোকেয়া বেগম, নাজমা বেগম, চন্দনা বেগম, নন্দলাল রবি দাস, বুদুল রবি দাস, রাম চরণ রবি দাস, বিজয় রবি দাস প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৩৭ বার

Share Button

Callender

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031