শিরোনামঃ-

» “মণিপুরী নৃত্য দিবস- নির্ধারন ও রাস পুর্ণিমা উপলক্ষে”সেমিনার ও রাসোৎসব-২০২০

প্রকাশিত: ০১. ডিসেম্বর. ২০২০ | মঙ্গলবার

মণিপুরী সংস্কৃতির অন্যন্য সংযোজন ১৭৭৯ সালে মহারাজ ভাগ্যচন্দ্র প্রবর্তিত মণিপুরী মহারাস নৃত্য

স্টাফ রিপোর্টারঃ

বাঙালী জাতিসত্তার পাশাপাশি বাংলাদেশে বিভিন্ন সংখ্যালঘু নৃতাত্বিক জনগোষ্ঠীর অন্যতম মনিপুরী। কৃষ্টি সংস্কৃতির গেীরবময় ঐতিহ্যে লালিত বাঙালি সংস্কৃতির ধারায় মিশে আছে স্বতন্ত্র ভাষা ও কৃষ্টি ও আচরিত। ধর্মীয় ও সামাজিক মনোরঞ্জনের দৃষ্টিকোণ থেকে মণিপুরী সমাজের মণিপুরী সংস্কৃতির একটি অন্যন্য সংযোজন ১৭৭৯ সালে মহারাজ ভাগ্যচন্দ্র প্রবর্তিত মণিপুরী মহারাস নৃত্য। এটা কোন সাধারন নৃত্য নয় রাসনৃত্য অন্তর আত্বার দিকে ধাবিত করে। গেীড়ীয় বৈঞ্চব ধর্মে বিশ্বাসী প্রত্যেক মণিপুরী ধর্মীয় আবহে মন্দিরে অনুষ্ঠিত মহারাসকে শ্রদ্ধাভরে উপভোগ করেন। তাই মহারাসে অংশগ্রহনকালীন সকল অংশগ্রহনকারীকে সাধারণ মানুষ হিসেবে না ভেবে ভগবান শ্রীকৃঞ্চ, শ্রীমতি রাধিকা এবং গোপী ঞ্জানে ভক্তরা মহারাস লীলার রস আস্বাদন করেন।

বক্তারা বলেন, জাতি হিসেবে কোন দিবস এককভাবে সিন্ধান্ত দেয়া ঠিক নয় । মনিপুরী নৃত্য বিশ্ব সংস্কৃতির অনন্য একটি সাংস্কৃতিক উপাদান। মনিপুরী জনগোষ্টী নৃত্যকে পরম শ্রদ্বার সাথে চর্চা করে থাকে ১৭৭৯ সালে মহারাজ ভাগ্যচন্দ্র মনিপুরী রাসনৃত্যের সূচনা করেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সে নৃত্যকে বিশ^সভায় তুলে ধরেছেন তাই মনিপুরী নৃত্য দিবস ঘোষনায় মনিপুরের বিশিষ্টজন সহ সকলের সম্মিলিতভাবে নির্ধারন সমীচিন হবে।

মণিপুরী নৃত্য দিবস”- নির্ধারন ও রাস প‚র্ণিমা উপলক্ষে – বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতি (বামছাস) কেন্দ্রীয় কমিটি ও একাডেমী ফর মণিপুরী কালচার এন্ড আর্টস (এমকা), সিলেট আয়োজিত- “সেমিনার ও রাসোৎসব-২০২০” বক্তারা একথা বলেন।

সোমবার (৩০ নভেম্বর) মনিপুরী রাজবাড়িতে নাট্যজন ও সমাজসেবক এম.উত্তম সিংহ রতন এর সভাপতিত্বে ও স্বাগত বক্তব্য রাখেন এমকা.সিলেটের সভাপতি ও “সেমিনার ও রাসোৎসব-২০২০” উদযাপন কমিটির আহŸায়ক দিগেন সিংহ।

সেমিনারে মনিপুরী সাহিত্য পরিষদ ত্রিপুরার জেনারেল সেক্রেটারী এল.বীরমঙ্গল সিংহ এর লিখিত মূল প্রবন্ধ উপস্থাপন করেন একাডেমী ফর মণিপুরী কালচার এন্ড আর্টস (এমকা), সাধারণ সম্পাদক নৃত্য প্রশিক্ষক শান্তনা দেবী, আলোচক হিসেবে বক্তব্য রাখেন, প্রাবন্ধিক ও গবেষক মনোজ বিকাশ দেবরায়, শিক্ষাবিদ ও গবেষক মিহির কান্তি চৌধুরী, গবেষক ও দৈনিক যুগভেরী পত্রিকার সম্পাদক অপুর্ব শর্মা, কবি ও প্রাবন্ধিক অহৈবম রনজিত, শিক্ষাবিদ ও প্রাবন্ধিক এল. লন্দলাল সিংহ।

অনুষ্টানে সেমিনার ও রাসোৎসব-২০২০” উপলক্ষে প্রকাশিত স্মারক সংকলন “রাস”-এর মোড়ক উন্মোচন করেন আলোচকবৃন্দ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন. বামছাস-এর উপদেষ্টা কে.এইচ. বিরেন সিংহ, সমাজসেবক কে এইচ সমরেন্দ্র সিংহ ও বামছাস-এর ইমা.বাংলাদেশের সেক্রেটারী জেনারেল থেঙুজম হিরন্ময় সিংহ হিরন। সমগ্র অনুষ্টান যৌথভাবে পরিচালনা করেন এল,লেকৌন দেবী যুথিকা ও বাংলাদেশ মনিপুরী ছাত্র সমিতি (বামছাস) এর সাধারন সম্পাদক এস কেশব সিংহ। দুই পর্বে অনুষ্ঠান অনুষ্টিত হয় প্রথম পর্বে সেমিনার ও দ্বিতীয়পর্বে মহারাসলীলা সহ সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়।

সাংস্কৃতিক অনুষ্টানে সংগীত পরিবেশন করেন, ফানজৌবম্ ভাগ্য সিংহ, দিবা সিংহা, ওয়াই, সানি ও রুদ্র সিংহ, তবলায় সহযোগীতা করেন এল.সুকমল সিংহ শায়ন। সাংস্কৃতিক অনুষ্টান উপস্থাপনা করেন বামছাস-সিলেট সাংস্কৃতিক সম্পাদক রনিক সিংহ।

সমগ্র অনুষ্টানে সার্বিকভাবে সহযোগীতা করেন প্রধান পৃষ্টপোষক আমেরিকা প্রবাসী বামছাস- উপদেষ্টা অসেম সত্যজিত সিংহ।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৯ বার

Share Button

Callender

January 2021
M T W T F S S
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031