শিরোনামঃ-

» সম্মিলিত নাট্য পরিষদের ১৭ দিনব্যাপী নাট্য উৎসবের ৯ম দিন

প্রকাশিত: ১০. ফেব্রুয়ারি. ২০২০ | সোমবার

চা শ্রমিকের জীবনযাত্রা ও সংগ্রাম ফুটে উঠলো মুল­ুক নাটকে, আজ মুরারি চাঁদের ‘পানিবালা’

স্টাফ রিপোর্টারঃ

সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকা শক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট ভাষা আন্দোলনের মাসে মহান একুশের আলোকে নাট্য প্রদর্শনীর দীর্ঘতম আয়োজনের ৯ম দিন ছিল রবিবার (১০ ফেব্রুয়ারি)। ‘একুশে মিছিল, একুশে হাঁটা, একুশ মানে না পথের কাঁটা’ এই স্লোগানে ৯ম দিনের পরিবশেনায় ছিল চা শ্রমিকদের জীবন ও সংগ্রামের উপর নাটক ‘মুল­ুক’। বাকার বকুলের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন খোয়াজ রহিম সবুজ। সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়ামে মঞ্চে নাটকটি মঞ্চায়ন করে নাট্যালোক সিলেট (সুরমা)।

নাটক মঞ্চায়ন শেষে নাট্যদলের হাতে ফুল ও স্মারক তুলে দেন নাট্য সংগঠক ও নির্দেশক উত্তম সিংহ রতন। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন- সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত ও যুগ্ম-সম্পাদক সুপ্রিয় দেব শান্ত।

চা শ্রমিক জনগোষ্ঠীর লড়াই সংগ্রামের ইতিহাসকে এক বৃদ্ধার জীবনের নানান পর্যায়ের মধ্য দিয়ে দেখার চেষ্টা করা হয়েছে নাটকে। বৃদ্ধা কথা বলে তার শৈশব, যৌবন ও বৃদ্ধকালের সাথে। ঘটনার পরম্পরায় বৃটিশ আমল, পাকিস্তান আমল ও বর্তমান সময়ে ফুটে উঠে চা শ্রমিক জনগোষ্ঠীর জীবন যাপনের কথা। বৃটিশ বিরোধী ‘মুল­ুক চল’ আন্দোলনের দুইজন বিদ্রোহী গঙ্গাদিতি ও পণ্ডিত দেওশরন ইতিহাসের সত্য সাক্ষি। ‘মুল­ুক’ নাটকের গঙ্গাশরন সেই সত্য ইতিহাসের দুই চরিত্র সম্মিলনে একত্ররূপ। ব্যতিক্রমী মঞ্চ উপস্থাপনার মধ্য দিয়ে নাট্য শিল্পীরা মুল­ুক নাটকটি মঞ্চায়ন করেন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয়ে করেন নুরজাহান জেসমিন, অনুপমা সাহা, ফারহিন জাহান লুবা, অচিন্ত্য অমিত, জুবায়ের আহমদ, তারিকুল ইসলাম পাপ্পু, সাজ্জাদ হোসেন শুভ, সাদিকুর রহমান নয়ন, বাবুল আহমদ, অরূপ দে, মো. এনামুল হক, গৌরব সেন, রিজভী আরিফ দীপন, ঋত্বিক আদিত্য, পিংকী, নাঈম, সোনিয়া বৃত্ত প্রমুখ।

১৭ দিনব্যাপী এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে সিলেটের ১৬টি নাট্যদল। নাট্যপ্রদর্শনী উপলক্ষ্যে সিলেটের নাট্যমোদী দর্শকের উপস্থিতি ও উৎসাহ এযাবতকালের সর্ববৃহৎ নাট্যপ্রদর্শনীকে প্রাণবন্ত করে তুলছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) ১৭দিনব্যাপী নাট্যোৎসবের ১০ম দিনে থিয়েটার মুরারিচাঁদ (এম সি কলেজ) মঞ্চস্থ করবে ‘পানি বালা’ নাটকটি। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭ দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।

এই সংবাদটি পড়া হয়েছে ৩০৭ বার

Share Button

Callender

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930