শিরোনামঃ-

» পারফরমেন্স র‌্যাংকিং-এ সিলেট এমসি কলেজ সেরা

প্রকাশিত: ২৬. ফেব্রুয়ারি. ২০১৯ | মঙ্গলবার

স্টাফ রিপোর্টারঃ ২০১৫ ও ২০১৬ সালের ধারাবাহিকতায় ২০১৭ সালেও জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে সিলেট বিভাগে সেরা হয়েছে মুরারিচাঁদ (এমসি) কলেজ। ১০০ স্কোরের মধ্যে এ কলেজ পেয়েছে ৫৯ দশমিক ৫১।

সরকারি-বেসরকারি মিলিয়ে সিলেট বিভাগে সেরা কলেজের অন্যান্যগুলো হলো যথাক্রমে দক্ষিণ সুরমা কলেজ (৫৩.৫১), মৌলভীবাজার সরকারি কলেজ (৫২.৪৩), বৃন্দাবন সরকারি কলেজ (৫২.১১), সরকারি মহিলা কলেজ (৫০.৩৬), মদন মোহন কলেজ (৪৯.৭৯) এবং সরকারি শ্রীমঙ্গল কলেজ (৪৮.৫৫)।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুরস্থ মূল ক্যাম্পাসে ভিসির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। ৩১টি সূচকের (কি পারফরম্যান্স ইনডিকেটর-কেপিআই) ভিত্তিতে বার্ষিক এ ফল ঘোষণা করা হয়।

কলেজের অবকাঠামো, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের মান, পরীক্ষার ফল, গ্রন্থাগারে সংগ্রহ, আইসিটি সাপোর্ট, সহপাঠ্য কার্যক্রম ইত্যাদি র‌্যাংকিংয়ের ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় বলে জানিয়েছেন উপাচার্য।

অধ্যাপক হারুন জানান- এবার সেরা সরকারি কলেজ হয়েছে রাজশাহী কলেজ, সেরা বেসরকারি কলেজ-ঢাকা কমার্স কলেজ, সেরা মহিলা কলেজ-লালমাটিয়ার মহিলা কলেজ।

এ ছাড়া ৮টি বিভাগ ভিত্তিক অঞ্চলের প্রত্যেকটি থেকে সেরা ৬৮ কলেজ নির্বাচিত হয়েছে।

এর আগে ২০১৫ ও ২০১৬ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত কলেজগুলোর র‌্যাংকিং করা হয়েছিল। তখনও টানা ২ বার মুরারিচাঁদ (এমসি) কলেজ সিলেট বিভাগে সেরা হয়েছিল।

মূলত কলেজগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে এই র‌্যাংকিং করা হয়েছে। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, শুধুই স্ব মূল্যায়ন; তা বলা যাবে না। কারণ এ বিষয়টি তারা তদারক করেন।

উপাচার্য জানান- আগামী ২ মার্চ শনিবার সকাল ১০ টায় রাজধানীর মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে ‘শিক্ষা সমাবেশ’ শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে দেশের সেরা কলেজসমূহকে পুরস্কৃত করা হবে। শিক্ষামন্ত্রী ড. দিপু মনি প্রধান অতিথি হিসেবে নির্বাচিত সেরা কলেজসমূহকে সম্মাননা স্মারক ও পুরস্কার প্রদান করবেন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজসমূহের ৩১ টি KPI (Key Performance Indicators)- এর ভিত্তিতে বার্ষিক পারফর্মেন্স র‍্যাংকিং করে আসছে। এর ধারাবাহিকতায় কলেজ শিক্ষার মানোন্নয়ন বিষয়ের উপর দৃষ্টি রেখে ২০১৭ সালের জন্য প্রাথমিক পর্যায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১৮টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফর্মেন্স র‍্যাংকিংয়ের উদ্যোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ৩১টি KPI অনুযায়ী অনলাইনে তথ্য প্রেরণের জন্য আহবান জানিয়ে ৬ ফেব্রুয়ারি কলেজ সমূহের বরাবর বিজ্ঞপ্তি দেওয়া হয়। তথ্য প্রেরণের সর্বশেষ তারিখ ছিল ১৫ মার্চ ২০১৮।

নির্দিষ্ট সময়ের মধ্যে মোট ৩৫৪ টি কলেজের আবেদন জমা হয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। প্রাথমিক যাচাই-বাছাই শেষে ১৮৯ টি কলেজকে র‍্যাংকিংয়ের বিবেচনায় যোগ্য ঘোষণা করা হয় এবং সর্বশেষে প্রাপ্ত মার্কসের ভিত্তিতে সোমবার (২৫ ফেব্রুয়ারি) মোট ৭৬টি কলেজকে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ঘোষণা করা হয়। তারমধ্যে সিলেট বিভাগে সেরা হওয়ার গৌরব অর্জন করে মুরারিচাঁদ (এমসি) কলেজ।

এই সংবাদটি পড়া হয়েছে ৪১ বার

Share Button

Callender

February 2019
M T W T F S S
« Jan   Mar »
 123
45678910
11121314151617
18192021222324
25262728