শিরোনামঃ-

» সিলেট চেম্বারে এসএমই উদ্যোক্তাদের ব্যবসা বিকাশে ই-কমার্স শীর্ষক সেমিনার

প্রকাশিত: ২৩. এপ্রিল. ২০১৮ | সোমবার

 

স্টাফ রিপোর্টারঃ সোমবার (২৩ এপ্রিল) সকাল ১১টায় চেম্বার কনফারেন্স হলে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এবং দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় “ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের ব্যবসা বিকাশে ই-কমার্সের ব্যবহার” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ পুলিশ, সিলেট রেঞ্জ এর ডিআইজি মো. কামরুল আহসান, বিপিএম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- এসএমই ফাউন্ডেশনের ডিজিএম আব্দুস সালাম সরদার।

প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি বলেন- বাংলাদেশে অল্প কয়েক বছর আগে ই-কমার্সের যাত্রা শুরু হলেও বিশ্বের অন্যান্য দেশে ই-কমার্স ব্যবসা-বাণিজ্যের একটি অত্যন্ত জনপ্রিয় মাধ্যম।

ই-কমার্সের মাধ্যমে যেকোন পণ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া সম্ভব। তিনি বলেন- একটি হিসাবমতে বর্তমানে বাংলাদেশের প্রায় ৪ কোটি লোক ইন্টারনেট ব্যবহার করেন, যা বিশ্বের অনেক দেশের মোট জনসংখ্যার থেকেও বেশী।

এ বিষয়টি আমাদের জন্য অত্যন্ত ইতিবাচক। তিনি ই-কমার্সকে জনপ্রিয় করে তুলতে তরুণ সমাজের ভূমিকা রাখা প্রয়োজন বলে মন্তব্য করেন। তিনি সেমিনারে নারী উদ্যোক্তাদের উপস্থিতি অত্যন্ত আশাব্যঞ্জক বলে উল্লেখ করেন এবং সময়োপযোগী সেমিনারটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন এবং সিলেট চেম্বারকে ধন্যবাদ জানান।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের ডিজিএম আব্দুস সালাম সরদার বলেন, এসএমই ফাউন্ডেশন বর্তমানে ই-কমার্সের উপর অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। কারণ ই-কমার্সের ব্যবহারের মাধ্যমে এসএমই খাতের বিকাশ দ্রুত ঘটানো সম্ভব।

তিনি বলেন, এসএমই ফাউন্ডেশন সিলেট চেম্বারে ই-কমার্স বিষয়ে আরো সেমিনার আয়োজন করতে আগ্রহী। এ ব্যাপারে তিনি সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন। সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তা এবং নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সরাসরি ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ই-কমার্সের গুরুত্ব অপরিসীম।

পণ্য সরাসরি ক্রেতার হাতে পৌঁছালে এসএমই উদ্যোক্তাগণ অধিক লাভবান হবেন। এ বিষয়টি চিন্তা করে আমরা ই-কমার্স বিষয়ক সেমিনারটি আয়োজন করেছি এবং ভবিষ্যতে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে যেকোন প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনার আয়োজনে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

সেমিনারের বিষয়বস্তুর উপর তথ্যবহুল কী-নোট পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, সিলেট কার্যালয়ের সেন্টার ইনচার্জ মধুসূদন চন্দ।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট চেম্বারের পরিচালক ও এফবিসিসিআই এর প্রাক্তন পরিচালক মোঃ হিজকিল গুলজার, জিয়াউল হক, নারী উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির আহবায়ক মধুমিতা ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন- সিলেট চেম্বারের পরিচালক মুজিবুর রহমান মিন্টু, প্রাক্তন পরিচালক এম এ ওয়াদুদ, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, বাসস সিলেট এর ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, এসএমই ফাউন্ডেশনের এসিসটেন্ট ম্যানেজার সাইফুর রহমান মানিক, প্রশিক্ষক ইশরাত জাহান ইলা, গুলজাহান বেগম এবং সেমিনারে অংশগ্রহণকারী এসএমই উদ্যোক্তাবৃন্দ।

 

এই সংবাদটি পড়া হয়েছে ২১৭ বার

Share Button

Callender

April 2018
M T W T F S S
« Mar   May »
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30